১৯ নভেম্বর ২০১৭ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৬ষ্ঠ বর্ষ ০৩য় সংখ্যা: বার্লিন, রবিবার ১৫ জানু –২১ জানু ২০১৭ # Weekly Ajker Bangla – 6th year 03nd issue: Berlin, Sunday 15 Jan–21 Jan 2017

ভালোবাসা না সিংহাসন - ১০ মাসের রাজা এডোয়ার্ড

ওয়ালিস এবং এডওয়ার্ড এর গল্প

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2017-01-19   সময়ঃ 00:06:09 পাঠক সংখ্যাঃ 482

ভালোবাসা না সিংহাসন  ১০ মাসের রাজা: ৮০ বছর আগের কাহিনী, ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে বসেন ঠিক আজকের এই দিনে (২০ জানুয়ারী ১৯৩৬) ৮ম এডোয়ার্ড। রাজা পঞ্চম জর্জ এর মৃত্যুর পরে ব্রিটিশ সিংহাসনের প্রথম উত্তরাধিকারী ৮ম এডোয়ার্ড ছিলেন অবিবাহিত ৪২ বছরের যুবরাজ। রাজা পঞ্চম জর্জ ও রানী মেরীর প্রথম পুত্র ৮ম এডোয়ার্ড রাজকীয় ঐশর্যে লালন হলেও সাধারণ এক নারীর প্রেমে পরেন, মার্কিন যুক্তরাষ্ট্রে  জন্ম নেওয়া উইলিস সিম্পসন শুধু সাধারণ পরিবারে জন্ম নেওয়া তাই নয়, দুই দুবার বিবাহবিচ্ছেদ হওয়া উইলিস সিম্পসন কিভাবে ব্রিটিশ রাজ্জ্যের রানীর মুকুট মাথায় পড়বেন সে নিয়েই সেই সময়ে তুমুল আলোচনা ছিল।

এর মাঝেই ২০ সে জানুয়ারি পঞ্চম জর্জ, গ্রেট ব্রিটেন ও আয়ারল্যান্ডের রাজা এবং ভারত বর্ষের সম্রাট এর মৃত্যু হয়, সিংহাসন কখনোই শূন্য থাকতে পারেনা তাই অতি দ্রুতই  প্রিন্স ৮ম এডোয়ার্ড কে সেদিনই রাজমুকুট পরিয়ে দেওয়া হয়। এদিকে এডোয়ার্ড "রাজমুকুট না ভালোবাসা" এই দ্বন্দে যখন চিন্তিত তখন  সাংবিধানিক নৈতিক প্রশ্ন তোলে স্বয়ং ব্রিটিশ পার্লামেন্ট, সে সময়ের ব্রিটিশ প্রধান মন্ত্রী স্ট্যানলি ব্যাল্ডউইন ঘোর বিরোধিতা করে তর্ক তোলেন এই বলে, যে দুই জীবন্ত প্রাক্তন স্বামীর সঙ্গে একটি তালাকপ্রাপ্ত মহিলা রাজনৈতিক ও সামাজিকভাবে একজন সম্ভাব্য ব্রিটিশ সাম্রাজ্যের রানী হিসেবে অগ্রহণযোগ্য হবেন। উপরন্তু, এই বিবাহ চার্চ অফ ইংল্যান্ড মেনে নেবে না, যা তালাকপ্রাপ্তের পর পুনর্বিবাহ এর অননুমোদন দেয়না, কারণ যেহেতু  সাবেক পত্নী এখনও বেঁচে আছেন।  এমন বিতর্কীত অবস্থান চলে ১০ মাস ধরে। অবশেষে যখন এটা স্পষ্ট হয় যে তিনি ওয়ালিস সিম্পসন কে বিয়ে করতে পারছিলেন না এবং অপরদিকে সিংহাসনে থাকাও কষ্টকর  হয়ে ওঠে, এডওয়ার্ড তখন সিংহাসন ত্যাগ করেন। তখন তার ছোট ভাই দ্বিতীয় উত্তরাধিকারী ষষ্ঠ জর্জ (এখনকার রানী দ্বিতীয় এলিজাবেথের বাবা) স্থলাভিষিক্ত হন।

৩২৬ দিনের রাজত্ব, ৮ম এডওয়ার্ড ব্রিটিশ ইতিহাসে সবচেয়ে কম-শাসনকারী সম্রাটগণ দের মধ্যে এক জন তবে সবচাইতে আলোচিত ছিলেন ।  সিংহাসন ত্যাগ করে ৮ম এডওয়ার্ড ওয়ালিস সিম্পসন কে নিয়ে ফ্রান্স এ চলে যান এবং ১৯৩৭ সে এডওয়ার্ড-ওয়ালিস বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং মৃত্যু অবদি (১৯৭২) সেখানেই বসবাস করেন, আর ওয়ালিস সিম্পসন প্যারিসে মৃত্যু বরণ করেন ১৯৮৯ সনে। ভালোবাসা না সিংহাসন - রাজা ৮ম এডওয়ার্ড এবং  ওয়ালিস সিম্পসন প্রেমের ইতিহাসে  এক অসাধারণ উদাহারণ হয়ে আছে। কথিত আছে ফ্রান্স এ বসবাসের সময় এডওয়ার্ড দ্বিতীয়মহাযুদ্ধের শত্রু পক্ষ নাৎসি দেড় সাথে হাত মিলিয়েছিল এবং তাঁকে নাৎসি পৃষ্ঠপোষক বলে অভিযুক্ত করা হয় যখন তিনি ১৯৩৭ সে জার্মানি সফর এবং হিটলারের সঙ্গে সাক্ষাৎ করেন। 

তবে একথা সত্য যে এডওয়ার্ডের প্রেম ওয়ালিস এর প্রতি যতটা গভীর ছিল, ততটা গভীর ওয়ালিস এর প্রেম এডওয়ার্ড এর প্রতি ছিলোনা, কারণ এডওয়ার্ড যখন সিংহাসন ত্যাগ করে প্রেমিকা ওয়ালিস কে নিয়ে প্যারিসে চলে আসে তখন ও ওয়ালিস তার দ্বিতীয় হাসবেন্ড আর্নেস্ট সিম্পসনের সাথে চিঠিপত্র বিনিময় করে, যার সারমর্ম ছিল, "আমি তোমাকে আগের মতো গভীর ভালোবাসতে না পারলেও বন্ধুত্বসুলভ ভালোবাসা এখনো আছে"   - "ভালোবাসা না সিংহাসন" এই শিরোনামে ওয়ালিস এবং এডওয়ার্ড এর গল্প অবলম্বনে WE  নামে এক ছবি নির্মাণ হয় হলিউডে ২০১১ সনে। 



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ