২৫ এপ্রিল ২০১৭ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৬ষ্ঠ বর্ষ ০৭ ম সংখ্যা: বার্লিন, রবিবার ১২ ফেব্রু – ১৮ ফেব্রু ২০১৭ # Weekly Ajker Bangla – 6th year 07th issue: Berlin, Sunday 12 Feb – 18 Feb 2017

জার্মানি নিউইয়র্ক থেকে ৩০০ টন স্বর্ণ মজুদ ফিরিয়ে আনছে

জার্মানির মোট স্বর্ণ মজুদ ৪ হাজার টন

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2017-02-12   সময়ঃ 23:18:59 পাঠক সংখ্যাঃ 220

ফ্রাঙ্কফুর্ট: জার্মান কেন্দ্রীয় ব্যাংক এবছর আরো বেশি স্বর্ণ "বারগোল্ড" নিজদেশে ফিরিয়ে আনবে। গত বছর  সেপ্টেম্বরে নিউ ইয়র্কে ফেডারেল রিজার্ভ থেকে  ১১১ টন সোনা ফিরিয়ে এনেছে। স্থানীয় সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, জার্মান কেন্দীয় ব্যাঙ্ক, ফ্রাংকফুর্ট গত বছর তার সদর দপ্তরে এই মূল্যবান ধাতু ২১৬ টন  স্বর্ণ স্থানান্তর করলো, যার মধ্যে নিউ ইয়র্ক থেকে ১১১ টন এবং প্যারিস থেকে ১০৫ টন।  এবছর জার্মান সরকার প্রায় ৩০০ টন স্বর্ণ ফ্রাঙ্কফুর্টে কেন্দ্রীয় ব্যাংক এ সরিয়ে আনার পরিকল্পনা করছে।
জার্মান কেন্দ্রীয় ব্যাংক ২০১৩ সনে ৩৭ টন স্বর্ণ ফ্রাঙ্কফুর্টে সরিয়ে আনার মাদ্ধমে এই রিলোকেটে প্রক্রিয়া শুরু করে। সোভিএট্ উনিয়নের স্নয়ু যুদ্ধের সময়ে জার্মানি তার বেশির ভাগ স্বর্ণ বিদেশে মজুদ রেখেছিলো।  উল্লেখযোগ্য যে জার্মানি পৃথিবীর স্বর্ণসঞ্চয় কারি দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় স্থানে আছে, জার্মানির মোট স্বর্ণ মজুদ প্রায় ৪ হাজার টন।  

কেন জার্মানি তার মজুদকৃত স্বর্ণ নিজের কেন্দ্রীয় ব্যাঙ্ক ফ্রাঙ্কফুর্টে রাখতে চায়, বিশেষজ্ঞরা তার ৪ টি কারণ ব্যাখ্যা করেছেন:

  •         জার্মান জনগণ উদ্বিগ্ন প্রকাশ করেছে নিজেদের মৌজুদ সোনা বিদেশে রেখে অস্বস্তিকর ও বিব্রতকৰ অবস্থানে আছেন  
  •         সোনার মজুদ নিজদেশে আনার দ্বিতীয় কারণ, যদি আবার নতুন জার্মান মার্ক প্রয়োজন হয়,  ইউরো জোন থেকে যদি সড়িয়ে আসতে হয়
  •         নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর বৈদেশিক নীতি পরিবর্তন হতে পারে, সে ক্ষেত্রে নিউ ইয়র্ক ফেডারেল রিসার্ভ এ স্বর্ণের মজুদ রাখা ভয়ের কারণ হতে পারে
  •         ফরাসি ডানপন্থী নেতা  মারি লো পেন ক্ষমতায় আসতে পারে তাই, প্যারিসে স্বর্ণের মজুদ ও কমিয়ে দিতে চায় জার্মানি

জার্মানির লোকাল মিডিয়ার খবর অনুযায়ী ডিসেম্বরের মধ্যে, জার্মান কেন্দ্রীয় ব্যাঙ্ক  সোনার মজুদ নিজেদের আওতায় রাখতে চায় আর তার পরিমান হবে ১৬১৯ টন (নিউ ইয়র্কে থেকে ১২৩৬ টন, লন্ডন থেকে ৪২৩ টন এবং প্যারিস থেকে ৯১ টন)  - অথবা মোট জার্মানির স্বর্ণ মজুতের ৪৭ শতাংশ জার্মান কেন্দ্রীয় ব্যাংক ফ্রাঙ্কফুর্টে মজুদ থাকবে।  
 



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাবে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের অগ্রযাত্রাকে কেউ ঠেকিয়ে রাখতে পারবে না। ২০২১ সালের মধ্যেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। আপনিও কি তাই মনে করেন?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ