১৯ আগস্ট ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ২৬ সংখ্যা: বার্লিন, সোমবার ২৫জুন–০১ জুল ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 26 issue: Berlin, Monday 25Jun -01 Jul 2018

স্ক্যান্ডিনেভিয়ান মিডসামার উৎসব

নিশীথ সূর্যের দেশ

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2017-06-25   সময়ঃ 18:07:17 পাঠক সংখ্যাঃ 759

সুইডেনসহ উত্তর গোলার্ধের দেশগুলি যেমন- নরওয়ে, ফিনল্যাণ্ড ,আইসল্যান্ড ও উত্তর কানাডাতে মিডসামার উৎসব বা সেন্ট জন দিবস হিসেবে পরিচিত এই গ্রীষ্মকালীন উৎসব দারুণ জনপ্রিয়। দীর্ঘ শীতকালীন ঠাণ্ডা আবহাওয়ার কারণে জনজীবনে নেমে আশা স্থবিরতা থেকে মুক্তি পাওয়ার জন্যই মূলত এই মিডসামার উৎসব।

সোলাস্টিক নিয়ম অনুযায়ী জুন মাসে পৃথিবী তার নিজের কক্ষপথে ঘোরার সময় উত্তরদিকে হেলে পড়ে ও সূর্যের খুব কাছাকাছি দূরত্বে চলে আসে, তাই প্রায় ২৪ ঘণ্টা ধরে এই উত্তর গোলার্ধে সূর্যের আলো থাকে। এ কারণেই এই গোলার্ধের দেশগুলিকে ‘নিশীথ সূর্যের দেশ’ বলা হয়। ছবি: সুইডেনের কিরুনা শহরে মিডসামার উৎসব

এই মিডসামার ডে ‘সেন্ট জন দিবস’ হিসাবেও পরিচিত। ঐতিহ্যগতভাবে ২৪ জুন, সেন্ট জন ব্যাপ্টিস্টের জন্মদিন। কথিত আছে, সেন্ট জন যিশুর ৬ মাস আগে জন্মগ্রহণ করেন। তাই ২৪ জুনের এই উৎসবের সাথে প্রাক-খ্রিস্ট্রিয় উৎসবের মিল থাকলেও আধুনিক স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলিতে এখন গ্রীষ্মকালীন এই মিডসামার উৎসব প্রাণের উৎসবে পরিণত হয়েছে। টানা ৩ দিন ধরে চলে নাচ গানের এই আনন্দ উৎসব। সুন্দর গ্রীষ্মকালীন পোশাকে সুজজ্জিত নারী-পুরুষ একে অপরের সাথে পরিচিত হয় এই উৎসবে।

বাল্টিক উপসাগরে দীর্ঘতম দিন
 
সুইডেনে, বিশেষ করে অবিবাহিত যুবতীরা বিশ্বাস করে যদি এই উৎসবের প্রথম রাত্রে (যদিও অন্ধকার রাত হয়না) ঘুমানোর সময় ৭ টি বিভিন্ন ধরনের ফুল বালিশের নিচে রেখে ঘুমায়, তাহলে স্বপ্নে যে রাজপুত্রকে দেখবে সে-ই তার জীবনসঙ্গী হবে ও তার সাথেই পরের দিন-রাত নাচে গানে কাটিয়ে দিতে হবে।
 
সুইডেনে মিডসামার ডে এতোটাই জনপ্রিয় যে, ১৯৫২ সালে সুইডিশ পার্লামেন্ট সিদ্ধান্ত নেয়, মিডসামার সবসময় একটি সপ্তাহান্তে পালিত হবে। বর্তমানে মিডসামারের অনুষ্ঠান এখন ২০ থেকে ২৬ জুনের মধ্যে সপ্তাহ শেষের ২ দিন অর্থাৎ বৃহস্পতি ও শুক্র তার সাথে সাপ্তাহিক ছুটি শনি রবি এই ৪ দিনের আনন্দ উৎসবে পরিণত হয়েছে।

কিরুনা শহরে মিডসামার উৎসব

সুইডেনের উত্তর অঞ্চলের রাজধানী শহর কিরুনা এই মিডসামারকে কেন্দ্র করে বিশাল পর্যটন শহরে পরিণত হয়েছে এখানে প্রায় ৭ দিন সূর্যাস্ত যায় না। তাই দেশ-বিদেশের হাজার হাজার পর্যটক এই শহরে আসে ও বিভিন্ন আনন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করে। যদিও এসময় হোটেল রুমগুলোর ভাড়া অত্যন্ত চড়া মূল্য থাকে। তিলধারণের জায়গা পাওয়া যায়না এখানের হোটেলসমূহে। এ উৎসবে যোগ দিতে হলে কমপক্ষে ৩ মাস আগেই হোটেল বুকিং দিয়ে রাখতে হয়।



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ