২১ অক্টোবর ২০১৭ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৬ষ্ঠ বর্ষ ৩৭শ সংখ্যা: বার্লিন, রবিবার ১০সেপ্টে – ১৬সেপ্টে ২০১৭ # Weekly Ajker Bangla – 6th year 37th issue: Berlin,Sunday 10Sep - 16Sep 2017

বেটিনা ফন আরনিম

জার্মান রোমান্টিক যুগের কথাসাহিত্যিক

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2017-09-10   সময়ঃ 18:29:14 পাঠক সংখ্যাঃ 63

প্রবাদে আছে 'সোনার চামচ মুখে নিয়ে সকলের জন্ম হয়না', জার্মান রোমান্টিক যুগের কবি ও কথা সাহিত্যিক বেটিনা ভন আরনিম তাঁদেরি একজন যার সোনার চামচ মুখে নিয়েই জন্ম হলেও রক্ষনশিল পরিবারের মেয়ে এবং মা হিসাবে তার ভূমিকা সঙ্গে নিজে সন্তুষ্ট ছিলেন না। তাই বিদ্রহ ঘোষণা করেন সেই অষ্টাদশ শতাব্দীতেই। সেসময় উচ্চ সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেওয়া মেয়েরা এমন বিদ্রোহ ঘোষণা করতে সাহস করতো না, যেটি তার সময়ের রাজনৈতিক বিতর্কের সৃষ্টি করে। জার্মান জাতীয় কবি গোয়েথের (গ্যাটে) কাছে উৎসাহ পেয়েই তিনি তার সবচেয়ে গুরুত্বপূর্ণ সাহিত্য রচনাটি লিখেছিলেন "গোয়েথের সাথে পত্রালাপ" নামে।

সময়টা ছিল ১৭৫৭ একদিকে চলেছে ইউরোপে শিল্পবিপ্লবের দারুন দামামা, ইংল্যান্ড থেকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতবর্ষে ব্যবসার নামে পাট,তুলা,রেশম, চামড়া ইত্যাদি কাঁচামাল লুটপাট করে নিয়ে শিল্প সম্মৃদ্ধ ম্যানচেষ্টা আর ডান্ডি নগরী তৈরী করা শুরু করে, আর সেন্ট্রাল ইউরোপে ভারী শিল্প ইস্পার আর অটোমোবাই তৈরী কারখানায় সকলেই যখন ছুটছে, ঠিক তখনি শুরু হয় ফরাসি বিপ্লবের প্রস্তুতি, রুশো, ভল্টেয়ার শোনালেন বিপ্লবের কথা। আর চিন্তার জগতে শুরু হয় "রোমান্টিক" বিপ্লব।

ঠিক প্রায় একই সময়ে ১৭৭৫ এ ঘটলো ইউরোপিয়ান শিল্প-সাহিত্যে রোমান্টিক যুগের সূচনা ইউরোপীয় রোমান্টিক যুগ ছিল শিল্প, সাহিত্য, দর্শন আর সামাজিক মূল্যবোধ চর্চার প্রধান উৎস। রোমান্টিক যুগ যদিও বিস্ময়করভাবে ফরাসি বিপ্লব দ্বারা প্রভাবান্বিত হয়, কিন্তু ইউরোপের প্রতিটি দেশেই তার নিজস্ব ধারায় আলোর বন্যা ছড়িয়ে যায়। 
প্রায় ১৭৮৫ থেকে ১৮০৫ সাল পর্যন্ত 'প্রারাম্ভিক রোম্যান্টিকের' প্রজন্মটি ফ্রান্সের বিপ্লব এবং এর সাথে সংযুক্ত বিপ্লবী চেতনা দ্বারা প্রভাবান্বিত ছিল। ফরাশিবিপ্লবের মূলমন্ত্র স্বাধীনতা, সাম্যবাদ ও সংহতির পাশাপাশি জাতিয় বিপ্লবের কেন্দ্রীয় উপাদান - শতাব্দী ধরে অব্যাহত ছিল।

বেটিনা ভন আরনিম, রোমান্টিক যুগের শুরুতেই ১৭৮৫তে তার জন্ম, তাই তিনি প্রারস্মভিক রোমান্টিক এর পরবর্তী যুগ 'অন্ত্য রোমান্টিক' এর বাস্তব অংশীদার ছিলেন। তিনি বহুমুখী প্রতিভার অধিকারী এক নারী, যিনি তার সময়ের স্বীকৃত অপরাধের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। শিল্পকারখানার শ্রমিকদের পাশে দাঁড়িয়ে আন্দোলন ম্যানিফেস্টে শ্রমিকদের দুর্দশার কথা তুলে ধরেন । তিনি রাজনৈতিক নিপীড়নকারীদের অত্যাচারের সাথে ভুক্তভোগী মানুষদের সাথে নিজেকে সম্পৃক্ত করেছেন, যার ফলে ক্ষমতাধরদের রোষানলেও পড়তে হয়েছে তাকে বহুবার । ইউরোপের এই শ্রমিক ও নারীআন্দোলনের অগ্রদূত ১৮৫৯ সনে বার্লিনে মৃত্যুবরণ করেন।

তাঁর একটি কবিতার প্রথম তিন লাইনের বাংলা অনুবাদ করলাম:
সূর্য হেলিয়ে পড়েছে পড়ন্ত সন্ধ্যার খোঁজে
শীতল নীলাকাশ সেজেছে রক্তরাঙা সাজে,
গোধূলির শিলারাশি ব্যস্ত বিশ্রামের আয়োজনে।

 

অন্যান্য খবর



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

বাংলাদেশের প্রাইমারি ও মাধ্যমিক শিক্ষা পাঠক্রমে ব্যাপক পরিবর্তন করা হয়েছে জানুয়ারি ২০১৭ তে বিতরণকরা নতুন বইয়ে অদ্ভুত সব কারণ দেখিয়ে মুক্ত-চর্চার লেখকদের লেখা ১৭ টি প্রবন্ধ বাংলা বই থেকে বাদ দেওয়া হয়েছে এবং ইসলামী মৌলবাদী লেখা যোগ হয়েছে, আপনি কি এই পুস্তক আপনার ছেলে-মেয়েদের জন্য অনুমোদন করেন?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ