২১ অক্টোবর ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ২৮ সংখ্যা: বার্লিন, সোমবার ০৯জুল–১৫জুল ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 28 issue: Berlin, Monday 09Jul-15 Jul 2018

ফরাসি কোচ ডিডিয়ে ডেশোঁ - একজন তুখোড় খেলোয়াড় ছিলেন

ফ্রান্স কি আবার বিশ্ব চ্যাম্পিয়ন হবে ?

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2018-07-14   সময়ঃ 16:17:14 পাঠক সংখ্যাঃ 123

ফরাসি কোচ ডিডিয়ে ডেশোঁ Didier Deschamps তরুন বয়েসে একজন তুখোড় খেলোয়াড় ছিলেন, ১৬ বছর বয়স থেকেই ডেশোঁ খেলোয়াড় হিসেবে অলৌকিক ভাবে বড় বড় ফরাসি ফুটবল ক্লাবের সাথে যুক্ত হয়েছেন।


ডিডিয়ে'র জন্ম ১৯৬৮ সালে ফ্রান্সের বাস্ক প্রভিন্সে। দীর্ঘ দিনের ফুটবল খেলোয়াড় এবং বর্তমান ফ্রান্স কোচ। ইউরোপের শ্রেষ্ঠ প্রতিরক্ষামূলক মিডফিল্ডার হিসেবে তাঁর খ্যাতি আছে।


খেলোয়াড় হিসেবে তার প্রথম ফুটবল ক্লাব এফসি নান্টেস ১৯৮৩ সালে চুক্তিবদ্ধ হন। ১৯৮৫ সালে ডিডিয়ে ফরাসি নামকরা খেলোয়াড় দের মধ্যে শীর্ষে চলে আসেন এবং ১৯৮৯ সালে তিনি অলিম্পিক মার্সেই ফুটবল ক্লাবে ঢুকে ফরাসি লীগে চ্যাম্পিয়ন হন পর পর দুবার। ১৯৯১ ফুটবল ক্লাব বর্ডো, তারপর ১৯৯৪ সালে জুভেন্টো তুরিন ক্লাবে খেলে ইটালিয়ান চ্যাম্পিয়ন শিরোপা আর্জন করেন।


১৯৯৮ সালে বিশ্বকাপ যখন ফ্রান্সে অনুষ্ঠিত হয় তখন ডিডিয়ে ফরাসি জাতীয় দলের অধিনায়ক হিসেবে, ব্রাজিল কে ৩–০ গোলে হারিয়ে প্রথম বিশ্বকাপ জয় করে।
২০০১ সালে ডিডিয়ে ফুটবল কোচ হিসেবে লাইসেন্স পায় এবং প্রথমেই জুভেন্টো তুরিন এর কোচ ২০০৪ পর্যন্ত এবং অলিম্পিক মার্সেই ক্লাবের কোচ ২০১২ পর্যন্ত। ২০১৪ সাল থেকে ফরাসি জাতীয় দলের কোচ। যদি এবার ফ্রান্স বিশ্বকাপ শিরোপা যেতে তাহলে ডিডিয়ে ডেশোঁ হবে দ্বিতীয় ব্যক্তি যে একই সাথে খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ জিতবেন। এর আগে প্রথম জার্মান খেলোয়াড় ও কোচ, ফ্রান্স বেকেনবাউয়ার খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ ঘড়ে আনেন। তাই আগামী রবিবার ১৫ জুলাই কোচ ডিডিয়ে ডেশোঁ এবং ফ্রান্স টিমের জন্যে শুভকামনা রইল ।



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ